আমরা সকলেই জানি পুরো পৃথিবী চলছে মার্কেটিং এর মাধ্যমে। যেকোন কাজে মার্কেটিং এর ভুমিকা অনেক বেশি। বলতে গেলে মার্কেটিং ছাড়া অচল। বর্তমানে আমাদের বাংলাদেশে মার্কেটিং এর দিকে এগিয়ে আছে - গার্মেন্টস সেক্টরে। এই সেক্টরের মাধ্যমে দেশের জিডিপি এগিয়ে যাচ্ছে। অন্য সেক্টরগুলি পিছিয়ে আছে তা নয় কিন্তু মার্কেটিং ঠিক মত প্রচার করতে না পারায়। আমাদের দেশে সব থেকে বেশি বাহিরের পন্য চলছে। মার্কেটিং অনেক ধরণের হয়ে থাকে। তার মধ্যে একটি হলো নেটওয়ার্ক মার্কেটিং।
এই মার্কেটিং এর মূল অর্থ- বিপণনের একটি পদ্ধতি যা ব্যক্তিদের উপর নির্ভর করে, তাদের নিজস্ব নেটওয়ার্ক ব্যবহার করে ব্যবসা বারানো। এই নেটওয়ার্কগুলি লিড তৈরি করতে এবং গ্রাহক নিয়োগ করতে ব্যবহৃত হয়। সাধারণত নতুন ব্যবসাই বা নিয়োগকারিদের জন্যে একটি প্রশিক্ষণ এবং পরামর্শদান প্রক্রিয়া বাস্তবায়ন করে থাকে। এটি ৩ ধরনের হয়ে থাকে- ১। ডিরেক্ট মার্কেটিং, ২। এফিলিয়েট মার্কেটিং এবং ৩। এম এল এম (মাল্টি লেভেল মার্কেটিং)।
আমাদের দেশে এই ৩ টির মধ্যে এম এল এম মার্কেটিং বেশি প্রচলিত। তবে এটি শুধু মাত্র মানুষকে ধোকা দেয়ার জন্যে ব্যবহৃত হয়ে থাকে। আজ পর্যন্ত অনেক এম এল এম তৈরি হয়েছে এবং গায়েব ও হয়েছে। এরা সব মিলিয়ে ১০০০+ কোটি টাকা হাতিয়ে চলে গেছে।
ডিরেক্ট মার্কেটিং আমাদের দেশে পরিচিত না হওয়াতে এখন পর্যন্ত মানুষ এতাকেও এম এল এম ধরে নেয়। কিন্তু আমাদের দেশে এটি এখন কিছু সংখ্যক কোম্পানি এখনো পর্যন্ত টিকে আছে এবং এটি অনেক সুবিধা দিয়ে যাচ্ছে। যেমন- আর্থিক সহযোগিতা, চাহিদা পূরণ, এবং ব্যবসা করার প্রশিক্ষণ। এছাড়া আরও রয়েছে কিন্তু সেগুলির মধ্যে এগুলি বেশি ভুমিকা পালন করছে।
Comments
Post a Comment